শতব‌র্ষে ঢা‌বি‌কে চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয়ে রুপান্ত‌রের প্রত‌্যয়

শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়কে চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার প্রত‌্যয়ে আর্ন্তজা‌তিক সে‌মিনার আয়োজ‌নের উ‌দ্যোগ নি‌য়ে‌ছে ‌বিশ্ব‌বিদ‌্যালয়‌টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভাচুর্য়ালি ‘Celebrating 100 years of the University of Dhaka: Reflections from the Alumni—International and National’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল ২১ জানুয়ারি সন্ধ্যা ৬টায় উ‌দ্বোধন কর‌বেন।

লক্ষ্য অর্জনে আগামী ২২ জানুয়ারি ২০২১ থেকে প্রতি মাসে একটি করে ঢাকায় মোট ০৬টি এবং লন্ড‌নে এক‌টি বিষয়ভিত্তিক আর্ন্তজা‌তিক সে‌মিনারের আ‌য়োজন কর‌বে বিশ্ব‌বিদ‌্যালয় কর্তৃপক্ষ।

এ বিষ‌য়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ২০ জানুয়ারি ২০২১ বুধবার উপাচার্য অফিস সংলগ্ন প্রফেসর আবদুল মতিন চৌধুরী ভাচুর্য়াল ক্লাসরুমে এক প্রেস ব্রিফিংয়ে সম্মেলনের বিষয়বস্তু উপস্থাপন করেন।

প্রেস ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শতবর্ষপূতি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রূপকল্প তুলে ধরে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ও দক্ষ মানবসম্পদ তৈরিই হবে আমাদের প্রধান লক্ষ্য। লক্ষ্য অর্জনে ঢাকায় আগামী ২২ জানুয়ারি ২০২১ থেকে প্রতি মাসে একটি করে মোট ০৬টি বিষয়ভিত্তিক ওয়েবিনার হবে।

এ এছাড়া, লন্ডনে আগামী ১২-১৪ জুলাই, ২০২১ একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এসব ভাচুর্য়াল সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত আমাদের স্বনামধন্য অ্যালামনাইবৃন্দ শতাধিক প্রবন্ধ উপস্থাপন করবেন।

এতে পৃথিবীর দু’শতাধিক খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও রেক্টরগণ সংযুক্ত থাকবেন। বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এবং বর্তমান শিক্ষার্থীগণ সম্মেলনে যোগ দেবেন। এসব সম্মেলন থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ও দক্ষ মানবসম্পদ তৈরির ক্ষেত্রে বিভিন্ন দিকনির্দেশনা, কৌশল ও তথ্য-উপাত্ত পাওয়া যাবে বলে উপাচার্য আশাপ্রকাশ করেন ।

উপাচার্য আরও বলেন, শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগামী ১ জুলাই ২০২১ বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে ঐ অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বি‌শেষ অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন। বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়া, অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বক্তব্য রাখবেন। স্বাগত বক্তব্য রাখবেন আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। এসময় অন্যান্যের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।

প্রেস ব্রিফিংয়ে ওয়েবিনারে অংশগ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়। আগামীকাল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের ফেসবুক পেই‌জে সরাসারি সম্প্রচার করা হবে জানানো হয়।

মন্তব্য দিনঃ

About Ontu

Students Of Rajshahi University

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশের ৬০.৫ শতাংশ মানুষ স্কুল খোলার পক্ষে

অনলাইন ...