চাকরির বাজারে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও অর্থনীতি বিষয়ে দক্ষ হতে হবে: বিল গেটস

অনলাইন ডেস্ক

বিশ্ববিখ্যাত সফওয়্যার উদ্যোক্তা, বিলিয়নিয়ার ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস’র মতে ভবিষ্যত চাকরির বাজারে সবচেয়ে বেশি চাহিদা হবে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও অর্থনীতি বিষয়ে জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের।

বিভিন্ন সেক্টরের উদ্যোক্তাদের কাছ থেক লব্ধ জ্ঞান, নিজের অভিজ্ঞতা ও জানাশোনা থেকেই এ মন্তব্যে তিনি পৌঁছেছেন বলে লিংকডিনের এক্সিকিউটিভ এডিটর ড্যানিয়েল রথকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি জানান।
সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিল গেটস ওই সাক্ষাতকারে বলেছেন, এই তিন বিষয়ে দক্ষ কর্মীরাই, ‘ভবিষ্যতে সব প্রতিষ্ঠানে পরিবর্তনের এজেন্ট’।

বিল গেটস বলেন, ‘আমি মনে করি, বিজ্ঞান, গাণিতিক দক্ষতা, অর্থনীতি- এই বিষয়গুলোতে প্রাথমিক জ্ঞানের দক্ষতা থাকলে- তার ওপর ভবিষ্যতের অনেক ক্যারিয়ারই নির্ভর করবে।’

কোডিং বা পর্যায় সারণির ওপর আপনাকে বিশেষজ্ঞ হতে হবে এমন কোনো কথা নেই, তবে এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা কীভাবে কাজ করে তার বোঝার সামর্থ্য থাকলে ক্যারিয়ারে তার দারুণভাবে কাজে দেবে বলে মনে করেন গেটস।

তিনি বলেন, ‘কোডিং লেখাটা আপনার জন্য বাধ্যতামূলক নয়, তবে আপনাকে বুঝতে হবে ইঞ্জিনিয়াররা কোনটা করতে পারে এবং কোনটা করতে পারে না।’

আপনি কোডটি লিখবেন তা অগত্যা নয়, তবে প্রকৌশলীরা কী করতে পারে এবং তারা কী করতে পারে না তা আপনার বুঝতে হবে। গেটস বলেন, এরাই আপনার প্রতিষ্ঠানকে বৈপ্লবিকভাবে এগিয়ে নেবে।

সূত্র: টিবিএস নিউজ

মন্তব্য দিনঃ

About masum@bg

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কারিগরি শিক্ষা: বিমাতাসুলভ আচরণ কেন?

সজীব ...